শুভ নববর্ষ, ঘরবন্দী আরেকটি পহেলা বৈশাখ

0
86

আজ পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ ১৪২৮। শুভ নববর্ষ। মুঘল সম্রাট আকবর তৎকালীন সুবে বাংলা থেকে জমির খাজনা আদায়ের সুবিধার্থে ১৫৫৬ খ্রিস্টাব্দে বাংলা সন চালু করেন। তার পর থেকে ছয় শ বছরের বেশি সময় ধরে বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ পালন বাঙালির অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে।

প্রতি বছর ঐতিহ্যবাহী নানা অনুষ্ঠান আর উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দেশব্যাপী পালিত হয়ে আসছে বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখ। সূর্যোদয়ের সময় রাজধানীর রমনার বটমূলে ছায়ানটের শিল্পীদের বৈশাখের আগমনী রবীন্দ্র সঙ্গীত ‘এসো হে বৈশাখ, এসো এসো’ দিয়ে দিনব্যাপী উৎসবের শুরু হয়।

সুখ, সমৃদ্ধি ও শান্তিপূর্ণ নতুন বাংলা বছরের আশায় রাজধানী ঢাকাসহ সারাদেশে সব শ্রেণি-পেশার মানুষ এদিন নানা ঐতিহ্যবাহী উৎসব আর আনন্দে মেতে উঠেন। ঐতিহ্যবাহী পান্তা-ইলিশের আয়োজন করা হয়। ব্যবসায়ীরা নতুন বছরে নতুন হিসাব খোলেন হালখাতা করার মাধ্যমে। বের হয় মঙ্গল শোভাযাত্রা। গ্রামে-গঞ্জে বসে বৈশাখী মেলা।

তবে করোনাভাইরাসের মহামারির কারণে গত বছরের পহেলা বৈশাখ যেমন ঘরবন্দী অবস্থায় উদযাপিত হয়েছে। অনলাইন প্ল্যাটফর্মের বাইরে কোনো অনুষ্ঠান করার সুযোগ ছিল না। এ বছরও একই অবস্থা। গত বছরের একই সময়ের তুলনায় এ বছর বরং করোনার সংক্রমণ এবং ভাইসরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেড়েছে। স্বাভাবিকভাবেই এ বছরও ঘরের বাইরে বাংলা নববর্ষের কোনো উৎসাহ-উদ্দীপনা চোখে পড়বে না।

সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে যে, এ বছর বাংলা নববর্ষে বাইরে কোনো অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। এ ক্ষেত্রে নতুন বছরকে উদযাপনের জন্য অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা বা অন্যান্য বিষয় আয়োজন করা যাবে।

এ বছর পহেলা বৈশাখ এমন দিনে পড়েছে, যেদিন থেকে করোনার সংক্রমণ রোধে সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে। অর্থাৎ একমাত্র জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া যাবে না। বন্ধ থাকবে সকল গণপরিবহন ও গণজমায়েত। আবার একই দিন থেকে বাংলাদেশে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। কিন্তু মরণঘাতী এই ভাইরাসের সংক্রমণের কারণে তারাবি ও অন্যান্য ইবাদত-বন্দেগীও করতে হবে ঘরে বসে।

এদিকে, পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিনটি উপলক্ষে দেশবাসীসহ সারাবিশ্বের বাংলাভাষীদের শুভেচ্ছা জানিয়েছেন তারা।

FB Comments

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে