যেসব খাবারে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

0
92

স্বাস্থ্য ডেস্ক – বিশ্বজুড়ে ভয়াল থাবা বসিয়েছে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)। প্রতিদিনই মারা যাচ্ছে মানুষ। আক্রান্ত হচ্ছে বহু। এখনো আবিষ্কার হয়নি এর প্রতিষেধক। বিজ্ঞানীরা বলছেন, প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাই বেশি ঝুঁকিতে পড়ছেন। শুধু কোভিড-১৯ নয়, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে যেকোনো রোগই শরীরে সহজে বাসা বাঁধতে পারে।

এ জন্য চিকিৎসকরা এ সংকটময় পরিস্থিতিতে সবাইকে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রতি জোর দিতে বলছেন। খাবার পাতে রাখতে বলছেন পুষ্টিকর খাবার। অপুষ্টিকর, অস্বাস্থ্যকর খাবার পরিহার করার পরামর্শ দিচ্ছেন। তাই চলুন জেনে নেয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন খাবার পাতে কী কী রাখবেন, কী কী বাদ দিবেন।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রোটিন অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি শরীরে অ্যান্টিবডি তৈরি ও রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টিকারী কোষ গঠনে সাহায্য করে। তাই এই সংকটময় পরিস্থিতিতে সুস্থ থাকতে প্রচুর পরিমাণে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎকরা। উদ্ভিজ্জ ও প্রাণিজ উভয় খাবার থেকেই প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। এ জন্য ভালো করে সিদ্ধ করে মাছ, মাংস ও ডিম খাওয়া যেতে পারে। এছাড়া পনির, ডাল, ছোলা, আমন্ড, শিম, বাদাম ও টকদই খেলেও প্রোটিন পাওয়া যায়।

ভিটামিন সি রক্তে অ্যান্টিবড়ির মাত্রা বাড়ায় এবং শ্বেতরক্ত কণিকাকে পৃথক হতে সাহায্য করে। ফলে শরীর বুঝতে পারে দেহে কোন ধরনের প্রতিরক্ষা ব্যবস্থা দরকার। এছাড়া সর্দি, কাশি ও জ্বর থেকেও সুরক্ষা দেয় ভিটামিন সি। তাই এই সময় প্রতিদিন কিছু হলেও ভিটামিন সি যুক্ত খাবার খেতে বলছেন বিশেষজ্ঞরা। এর জন্য আঙ্গুর, কমলা, স্ট্রবেরি, ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি ও মরিচ খাওয়া যেতে পারে। এসব খাদ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে।

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে প্রায় সকলেই ঘরে রয়েছেন। ফলে পর্যাপ্ত পরিমাণ সূর্যের আলো পাচ্ছেন না অনেকে। এতে শরীরে ভিটামিন ডি’র অভাব দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, এ ভিটামিনটি শরীরে এমন এক প্রোটিন তৈরি করে, যা সংক্রামক জীবাণু, ব্যাকটেরিয়া ও ভাইরাস চিহ্নিত করে ধ্বংস করে। তাই সংক্রমণ থেকে বাঁচতে এ ভিটামিনটি খুবই প্রয়োজন। চর্বিযুক্ত মাছ, পাস্তুরিত দুধ, ডিম, পনির ও মাশরুমসহ অনেক শাক-সবজিতে এ ভিটামিন ডি থাকে।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন পাতে রাখুন পুষ্টিকর খাবার

ঘি ও মধু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সজনে ডাটা ও ফুল ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাহায্য করে। সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে বিভিন্ন ধরনের ভিটামিন রয়েছে। তাই প্রতিদিন খাবার পাতে এসব খাবার রাখা উচিত বলে মনে করে চিকিৎসকরা।

তবে সুস্থ রাখতে অতিরিক্ত চিনি ও লবণ মেশানো খাবার পাত থেকে বাদ দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটজাত খাবার, তেলে ভাজা খাবার ও জাঙ্ক ফুড বাদ দিলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এছাড়া শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এ ক্ষেত্রে একজন প্রাপ্ত বয়স্ক মানুষকে দৈনিক ৩ থেকে ৪ লিটার পানি পান করা উচিত।

FB Comments

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে