ভিটামিন ‘ডি’র ঘাটতি মেটাতে নতুন কার্যকরী তথ্য!

0
51
এনিট

স্বাস্থ্য ডেস্ক – ভিটামিন ‘ডি’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে যেকোনো রোগের সংক্রমণের হাত থেকে মানবদেহকে রক্ষা করে। এই ভিটামিনের অভাবে শরিরে একাধিক রোগ বাসা বাঁধে। এই অপরিহার্য ভিটামিনের ঘাটতি মেটাতে এবার গবেষণায় নতুন তথ্য উঠে এসেছে।

নতুন এক গবেষণায় দেখা যায়, নির্দিষ্ট কিছু রোগীকে ভিটামিন ‘ডি’র ঘাটতির জন্য ২৫-হাইড্রক্সিভিটামিন ডি-৩ একটি কার্যকরী চিকিৎসা। সারা বিশ্বে কয়েক লক্ষ মানুষের ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম রয়েছে, যাদের মধ্যে কারো গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি হয়েছে আবার কারো ওজন বেশি রয়েছে। ক্লিনিক্যাল নিউট্রিশনের এক জার্নালে তথ্যে উঠে এসেছে, এই ধরনের রোগীর ভিটামিন ‘ডি’ শোষণে সমস্যা হয় এবং দুই ধরনের রোগীরই ভিটামিন ‘ডি’র ঘাটতিতে শরীরে ঝুঁকি বাড়ে। ফলে অস্টিওপরোসিস এবং অস্টিওম্যালাসিয়া অর্থাৎ হাড় নরম হয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে।

ভিটামিন ‘ডি’ অন্ত্রের শোষণ থেকে পাওয়া যায় এবং ত্বকের সংশ্লেষণ শরীরের ফ্যাটে শোষণ হয় বলে ওজন বেশি থাকলে ভিটামিন ‘ডি’র ঘাটতি শরীরে যথেষ্ট সংবেদনশীল হয়। গবেষকদের মতে, প্রায় এক তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক মানুষের স্থূলতা রয়েছে এবং তাদের শরীরে ভিটামিন ‘ডি’ এর বেশি ডোজের প্রয়োজন।

বস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনে মেডিসিন, ফিজিওলজি, বায়োফিজিক্স ও মোলকিউলার মেডিসিনের অধ্যাপক মাইকেল এফ হোলিক জানান, ‘ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম থাকলে রোগীদের মধ্যে এই ভিটামিন ‘ডি’ বিপাক ভালো হয় এবং যেহেতু এটি ফ্যাটে দ্রবণীয় নয়, তাই শরীরের ফ্যাটে মিশ্রিত হতে পারে না এবং ওজন বেশি থাকলে ২৫-হাইড্রক্সিভিটামিন ডি-৩ ব্লাড লেভেল বাড়াতে এবং ঠিক রাখতে কার্যকরী।’

FB Comments

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে