ফাইজারের টিকা ঢাকার বাইরে দেয়া হবে না

0
48
ফাইজারের টিকা ঢাকার বাইরে দেয়া হবে না
ফাইজারের টিকা ঢাকার বাইরে দেয়া হবে না

অনলাইন ডেস্ক -করোনা সংক্রমণ প্রতিরোধে শিগগিরই ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ শুরু করবে সরকার। তবে পরিবহন ও সংরক্ষণ জটিলতায় এ টিকা রাজধানীর বাইরে প্রয়োগ করা হবে না। গতকাল নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ কথা জানান। এদিকে গতকাল দেশে দেড় মাসের মধ্যে সর্বোচ্চসংখ্যক রোগী শনাক্ত হয়েছে।

ডা. নাজমুল ইসলাম জানান, ফাইজারের টিকা অত্যন্ত সংবেদনশীল হওয়ায় পরিবহন ও সংরক্ষণের কথা চিন্তা করে ফাইজারের টিকাটি রাজধানীর হাসপাতালে প্রয়োগের প্রস্তুতি নেয়া হয়েছে। যে হাসপাতালগুলোতে যারা আগে টিকা পেতে নিবন্ধন করেছিলেন এবং কোনো কারণে আগে গ্রহণ করতে পারেননি তারা অগ্রাধিকার পাবেন। যারা আগে নিবন্ধন করেছেন তারাই এ টিকা আগে পাবেন। এছাড়া স্বাস্থ্যকর্মী ও অন্য যেসব ফ্রন্টলাইনার এখনো তাদের প্রথম ডোজ টিকা পাননি, তাদের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের করোনা টিকাদান কেন্দ্রে ফাইজারের টিকা দেয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ফাইজারের টিকা গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েদের দেয়া যাবে না। অ্যালার্জি প্রতিক্রিয়ার ইতিহাস (অ্যানাফাউল্যাক্সিস) থাকলে সেসব ব্যক্তিকে টিকা দেয়া যাবে না। প্রথম ডোজ দেয়ার পর যদি অ্যালার্জি প্রতিক্রিয়া হয়ে থাকে, তাহলে দ্বিতীয় ডোজ দেয়া যাবে না। কোনো ব্যক্তির শরীরে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার জ্বর থাকলে তাকেও এ টিকা দেয়া হবে না। এমনকি গ্রহীতার কভিড-১৯ রোগের লক্ষণ থাকলে সেরে না ওঠা পর্যন্ত টিকা দেয়া যাবে না। এছাড়া অসুস্থ ও হাসপাতালে ভর্তি ব্যক্তিকেও দেয়া হবে না ফাইজারের টিকা।

FB Comments

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে