তালেবান যোদ্ধার হাতে শতাধিক রুশ হেলিকপ্টার

0
56

আন্তর্জাতিক ডেস্ক – রুশ-নির্মিত বিভিন্ন কার্যক্ষমতার শতাধিক হেলিকপ্টার জব্দ করেছে তালেবান যোদ্ধারা। রক্ষণাবেক্ষণ ক্রু ও যন্ত্রাংশের অভাবে তারা এসব হেলিকপ্টার ব্যবহার করতে পারবে না বলেই ধারণা করা হচ্ছে। আফগান সামরিক বাহিনীর পতনের পর বিপুল অস্ত্র ভাণ্ডার ও বাহন তালেবানের নিয়ন্ত্রণে চলে আসে। তার মধ্যে রুশ-নির্মিত অন্তত ১০০ মিআই-১৭ হিপ হেলিকপ্টার রয়েছে।

মার্কিন-নির্মিত ইউএইচ-৬০ ব্ল্যাক হোকসের চেয়ে রাশিয়ার নির্মিত এসব সামরিক পরিবহন হেলিকপ্টারের সহজ ব্যবহারের জন্যই আফগান বাহিনীর জন্য তা ক্রয় করেছিল যুক্তরাষ্ট্র।

রাশিয়ার রাষ্ট্রীয় রপ্তানিকারক রোসোবোরোনএক্সপোর্টারের প্রধান আলেক্সান্ডার মিখিভ বলেন, এটি হেলিকপ্টারের একটি বড় বহর। বিভিন্ন ধরনের শতাধিক হেলিকপ্টার তালেবানের দখলে।

তিনি বলেন, হেলিকপ্টারের এই বহরের মেরামত, রক্ষণাবেক্ষণ ও যন্ত্রাংশ সরবরাহ করা দরকার। কারণ নানা কারণে হেলিকপ্টারগুলোর উড়াল সক্ষমতা নেই। এখন পর্যন্ত যে হিসাব মিলছে, তালেবানের কাছে রুশ-নির্মিত হেলিকপ্টারের সংখ্যা তার চেয়ে বেশিই হবে।

আফগান পুনর্গঠন বিষয়ক মার্কিন বিশেষ মহাপরিদর্শকের জুলাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, আফগান সামরিক বাহিনীর কাছে ৫৬টি এমআই-১৭ হেলিকপ্টার রয়েছে। যার মধ্যে ৩২টি ব্যবহারযোগ্য।

রাশিয়ার এমআই-৮ হেলিকপ্টারের রফতানির জন্য নির্মিত সংস্করণ এমআই-১৭। দেশটির কাজান ও উলান-উডের দুটি প্ল্যান্টে এসব হেলিকপ্টার নির্মাণ করা হয়েছে।

তালেবানের হাতে থাকা রুশ হেলিকপ্টারের কতটির উড়াল সক্ষমতা আছে, তা এখনো পরিষ্কার হওয়া সম্ভব হয়নি। ২০০৫ সাল থেকে এমআই-১৭ হেলিকপ্টার ক্রয় করা শুরু করে যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে ৫০টি তারা কিনেছে, আরও ৩০টি কেনার কথা ছিল।

FB Comments

Leave a Reply