জাকির নায়েকের বিরুদ্ধে ‘রেড নোটিশ’ খারিজ

0
96

অনলাইন ডেস্ক – খ্যাতিমান ভারতীয় ইসলামি বক্তা ডা. জাকির নায়েকের বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ করেছিল দেশটির বিজেপি সরকার। তবে তা খারিজ করেছে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন, ইন্টারপোল।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, জাকির নায়েকের বিরুদ্ধে নোটিশ জারির ভারতীয় অনুরোধ তৃতীয়বারের মতো খারিজ করল ইন্টারপোল। এতে বেশ অস্বস্তিতে পড়েছে নরেন্দ্র মোদির সরকার।

তুলনামূলক ধর্মতত্ত্বের আলোচক হিসেবে ডা. জাকির নায়েক গোটা বিশ্বে খুবই পরিচিত একজন ইসলামি স্কলার। তার বিরুদ্ধে দুর্নীতি ও ঘৃণ্য ছড়ানোর অভিযোগ এনেছে নিজ দেশ ভারতের সরকার।

ইন্টারপোল সূত্র জানায়, ধর্মীয় আলোচনা করে অর্থ আয় করা এবং তা অপ্রাসঙ্গিক খাতে ব্যয় করাকে আর্থিক দুর্নীতি বলা যায় না। আর সে জন্যই জাকির নায়কের বিরুদ্ধে নোটিশ জারির অনুরোধ নাচক করে দিয়েছে সংস্থাটি।

জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ছড়ানোর অভিযোগ এনেছিলে ভারত সরকার। এ সংক্রান্ত নানা তথ্য-প্রমাণ ইন্টারপোলের কাছে পেশ করেছে দেশটির সন্ত্রাসবিরোধী জাতীয় তদন্ত সংস্থা, এনআইএ। এসব উড়িয়ে দিয়ে সংস্থাটি বলছে, এতে সন্ত্রাসবাদ ছড়ানোর মতো গুরুতর অভিযোগ প্রমাণিত হয় না।

এদিকে, ইন্টারপোলের সিদ্ধান্তের একটি কপি হাতে পাওয়ার কথা জানিয়েছেন ডা. জাকির নায়েকের আইনজীবী এস হরি হারাণ। তবে বিষয়টি নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি এনআইএ।

ভারত সরকার ও এনআইএ সূত্রগুলো বলছে, তারা ইন্টারপোলের আনুষ্ঠানিক বক্তব্য বা প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছেন। সেটি পাওয়ার পর পরীক্ষা-নিরীক্ষার করার একই অনুরোধ জানানো হবে।

গ্রেপ্তার এড়াতে মালয়েশিয়ায় অবস্থান করা জাকির নায়েকের চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রকাশ্য আলোচনায় অংশ নেয়া বা অনলাইনে লেকচার দেয়া থেকে তাকে বিরত থাকতে বলা হয়েছে।

FB Comments

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে