চীনের নতুন মহাকাশ স্টেশনের প্রথম মডিউল প্রেরণ

0
66

অনলাইন ডেস্ক –  চীনের নতুন মহাকাশ স্টেশনের প্রথম মডিউল পাঠিয়েছে বেইজিং। আগামী ২০২২ সালের মধ্যে এটি চালুর আশা করছেন তারা। এই স্টেশন থেকে টানা ১০ বছর বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকাল ১১টা ২০ মিনিটে হাইনান প্রদেশের ওয়েনচ্যাং মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র থেকে পাঠানো হয় চীনের মহাকাশ স্টেশনের কোর মডিউলবাহী রকেট।

চীনের ক্রমবর্ধমান উচ্চাভিলাষী মহাকাশ প্রকল্পের গুরুত্বপূর্ণ এই কোর মডেলের নাম দেয়া হহয়েছে তিয়ানহে, যার অর্থ স্বর্গের সম্প্রীতি। মডিউলটির দৈর্ঘ্য ১৬ দশমিক ৬ মিটার, ব্যাস ৪ দশমিক ২ মিটার এবং ওজন ২২ দশমিক ৫ টন। আর এটিই এ যাবতকালে চীনের বানানো সবচেয়ে বড় মহাকাশযান।

কোর মডিউলে থাকার জায়গাই প্রায় ৫০ ঘন মিটার। দুটি ল্যাব ক্যাপসুল নিয়ে এই জায়গার পরিমাণ আরো বেশি প্রায় ১১০ ঘন মিটার। ল্যাব ক্যাপসুল ভিড়ানোর জন্য রয়েছে দুটি পোর্ট। মহাকাশচারী, কার্গো ও অন্যান্য মহাকাশযানের জন্য রয়েছে আরো তিনটি ডকিং পোর্ট। মহাকাশচারীদের অন্যান্য কর্মকাণ্ডের জন্য বহির্গমণ পথও রাখা হয়েছে।

আগামী ২০২২ সালের মধ্যে মহাকাশ স্টেশনের কাজ শেষ করার আশা করছে চীন। এখান থেকেই বিভিন্ন বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও ব্যবহারিক পরীক্ষা নিরীক্ষা চালানো হবে।

চীনের মহাকাশ স্টেশনের নাম দেয়া হয়েছে তিয়ানগং অর্থাৎ স্বর্গীয় স্থান। স্বাভাবিক অবস্থায় তিনজন নভোচারী ও ক্রু রোটেশনের সময় সর্বোচ্চ ছয়জন একসঙ্গে কাজ করতে পারবেন এখানে। টি আকৃতির এই স্টেশনের কোর মডিউলের অবস্থান মাঝখানে। প্রতি পাশে একটি করে ল্যাব ক্যাপসুল। প্রতিটি মডিউলের ওজন ২০ টনেরও বেশি।

FB Comments

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে