কলারোয়ায় গ্রীষ্মকালীন টমেটো ও আইপিএম স্কুল পরিদর্শনে জেলা প্রশাসক

0
53

সেলিম খান সাতক্ষীরা জেলা প্রতিনিধি -সাতক্ষীরার কলারোয়া উপজেলার বামনখালী বাজার ইঞ্জিনিয়ার মজিবুর রহমান কলেজে কলারোয়া উপজেলা কৃষি অফিসের আয়োজনে মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

২৫ আগস্ট বুধবার বিকাল ৪ টার দিকে কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির।

কলারোয়া উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার বিল্লাল হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠানটিতে স্বাগত বক্তব্য রাখেন কলারোয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা কৃষি অধিদপ্তেরর উপ-পরিচালক নুরুল ইসলাম, অতিরিক্ত উপ-পরিচালক খালিদ সাইফুল্লাহ, সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম, সাবেক অধ্যক্ষ আবু নছর, জালালাবাদ ইউপি চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) আবুল কালাম, ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান।

কলারোয়া উপজেলায় অন্য বছরের ন্যায় এ বছরও গ্রীষ্মকালীন টমেটোর আশানুরূপ ফলন হয়েছে এবং বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী নিরাপদ খাদ্য উৎপাদনের পরিকল্পনায় বিভিন্ন পর্যায়ে কৃষক কৃষাণী দের নিয়ে ১৪ সপ্তাহের আইপিএম প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। সে সময় স্কুলে প্রশিক্ষণরত শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট হাতে তুলে দেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির। এসময় তিনি বিভিন্ন টমেটো চাষি এবং আইপিএম কৃষকদের কাছ থেকে কথা শোনেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক হুমায়ুন কবির বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার, কৃষকের মান উন্নয়নে নিরাপদ খাদ্য উৎপাদনে বাংলাদেশ সরকার ভূমিকা অপরিসীম। অবাক করা বিষয় হলো আগে এক সময় আমরা শীতকালীন টমেটো পেতাম। কিন্তু আজ আমরা গ্রীষ্মকালীন টমেটো উৎপাদন করতে সক্ষম যেটা আগে থেকে আমাদের বিদেশ থেকে আনতে হতো সাতক্ষীরা জেলার এবার ৮১ হেক্টর জমিতে টমেটোর উৎপাদন হয়েছে যা সাতক্ষীরা জেলার চাহিদা মিটিয়ে দেশের বাইরে রপ্তানি করতে সক্ষম।

সাতক্ষীরা জেলা প্রশাসক কৃষকদের উদ্দেশ্য করে আরো বলেন, আপনাদের ঋণের হার বাড়ানোর ব্যাপারে আমরা ব্যাংক কতৃপক্ষের সাথে কথা বলবো এবং কৃষকদের ভোগান্তিবিহীন ঋণের জন্য কৃষি অফিসার এবং ইউএনও সমন্বিত ভাবে কাজ করবে।

এর আগে তিনি যুগিখালী ইউনিয়নের কামারালী গ্রামে গ্রীষ্মকালীন টমেটো চাষ পরিদর্শন করেন

FB Comments

Leave a Reply