আফগানিস্তানে সংগীত নিষিদ্ধ : তালেবান মুখপাত্র

0
51
আফগানিস্তানে সংগীত নিষিদ্ধ : তালেবান মুখপাত্র
আফগানিস্তানে সংগীত নিষিদ্ধ : তালেবান মুখপাত্র

আন্তর্জাতিক ডেস্ক -তালেবানের মুখপাত্র বলেছেন, নতুন তালেবান শাসনের অধীনে আফগানিস্তানে গানবাজনার অনুমতি দেওয়া হবে না।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘ইসলামে সংগীত নিষিদ্ধ…তবে আমরা আশা করছি মানুষকে চাপ না দিয়েই এ ধরনের কাজকর্ম থেকে বিরত থাকতে রাজি করতে পারব।’

১৯৯০-এর দশকে তালেবান শাসনের অধীনে আফগানিস্তানে অধিকাংশ সংগীত, টেলিভিশন ও সিনেমা কঠোরভাবে নিষিদ্ধ ছিল। এ নিয়ম ভঙ্গ করলে গুরুতর বিপদে পড়তে হতো। তালেবান ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটির সংগীত অঙ্গন বিকশিত হয়—কনসার্ট ও বিভিন্ন উৎসবের আয়োজন আরম্ভ হয়। চালু হয় আফগানিস্তান জাতীয় সংগীত ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটি একটি একটি নারী অর্কেস্ট্রা দল গঠন করে। এ দল জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পারফর্ম করত।

মুজাহিদ আরও বলেন, নারীদের নিরাপত্তা নিয়ে যে ধরনের উদ্বেগ প্রকাশ করা হচ্ছে, তা ‘ভিত্তিহীন’।

তিনি বলেন, মহিলাদের ঘরে থাকতে হবে না কিংবা সবসময় মুখ ঢেকে রাখতে হবে না। মহিলাদের সঙ্গে পুরুষ অভিভাবক থাকার বাধ্যবাধকতা কেবল তিন দিন বা তার বেশি সময়ের ভ্রমণের ক্ষেত্রে প্রযোজ্য। মুজাহিদ আরও বলেন, কিছুদিনের মধ্যেই নারীরা তাদের দৈনন্দিন জীবনে ফিরতে পারবেন।

মঙ্গলবার মুজাহিদ নারীদের সাবধান করে দিয়ে বলেছিলেন, তাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়ার আগ পর্যন্ত তারা যেন ঘরে থাকে। কারণ কিছু তালেবান যোদ্ধা আঘাত বা হয়রানি না করার প্রশিক্ষণ পায়নি।

মুজাহিদ বলেন, ‘আমাদের বাহিনীতে যারা নতুন এবং এখনও খুব ভালোভাবে প্রশিক্ষিত হয়নি, তারা নারীদের সাথে দুর্ব্যবহার করতে পারে।’

FB Comments

Leave a Reply