অনলাইন নয় সশরীরে রিভিউ ক্লাস চায় জবি শিক্ষার্থীরা

0
40
অনলাইন নয় সশরীরে রিভিউ ক্লাস চায় জবি শিক্ষার্থীরা
অনলাইন নয় সশরীরে রিভিউ ক্লাস চায় জবি শিক্ষার্থীরা

ফারহান আহমেদ রাফি, জবি প্রতিনিধি- করোনা মহামারির জন্য থমকে আছে শিক্ষা ব্যাবস্থা। প্রায় দেড় বছর ধরে একই ক্লাসে ঝুলে আছে শিক্ষার্থীরা।

সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভায় সিদ্ধান্ত হয় পরিক্ষার আগে শিক্ষার্থীদের জন্য কিছুদিন রিভিউ ক্লাস হবে, তবে করোনা পরিস্থিতির জন্য রিভিউ ক্লাস গুলো অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

তবে অনলাইনে রিভিউ ক্লাস করতে চান না জবি শিক্ষার্থীরা।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় তারা আগের অনলাইন ক্লাস গুলো করতেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছেন এই মুহুর্তে রিভিউ ক্লাস গুলো অনলাইনে হলে তাতে তাদের তেমন একটা উপকার হবে না।

অনেক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, তাদের কাছে এই মুহুর্তে পরিক্ষার প্রস্তুতির জন্য শিট-নোট কিছুই নেই,তাছারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি অনাবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় তাদের মেস/ বাসা নিতেও সমস্যা হবে যদি হটাৎ করে পরিক্ষার সময় দেয়া হয়।

অনলাইন রিভিউ ক্লাসের ব্যাপারে জিজ্ঞেস করলে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী নিশাত তাহসিন অপি বলেনঃ

অনলাইনে রিভিউ ক্লাস চাই না। অনেকেই বিভিন্ন সমস্যা থাকার কারণে অনলাইন ক্লাসে যোগ দিতে পারে নি।এখন যদি রিভিউ সেই অনলাইনেই নেওয়া হয় তাহলে অনলাইনে রিভিউ ক্লাস নেওয়ার কোন প্রয়োজন নেই। অনলাইন ক্লাসে পাঠ এতো সহজ ও সাবলীল না, নেটওয়ার্ক সমস্যা থাকার কারণে বাফারিং হয় আর এভাবে ক্লাস করাও সম্ভব হয় না। ক্লাস অনলাইন হলে পরীক্ষাও অনলাইনে চাই যেহেতু তারা মুষ্টিমেয় সংখ্যার অসুবিধার কথা ভাবছেন না।

অনলাইনে রিভিউ ক্লাস নেওয়া আমার মতে যুক্তিযুক্ত না।আর কতো ফরমালিটি মেইনটেইন করবে এবার তো শিক্ষার্থীদের কথা ভাবুক।

বাবস্থাপনা বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী মোহন আলি খান বলেনঃ
দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ।কিছু সময় অনলাইনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের কার্যকম অব্যাহত রাখা হয়েছিলো।কিন্তু বর্তমানে তা আর হচ্ছে না। স্ব শরীরে পরীক্ষা দেওয়ার আগে স্ব শরীরে কিছু রিভিউ ক্লাস নেওয়া উচিত।

২০১৯-২০ সেশনের শিক্ষার্থী ইয়াসিন ইসলাম বলেনঃ
আমার মতে রিভিউ ক্লাসগুলো সশরীরে নেয়া উচিত। অনলাইনে যদি রিভিউ ক্লাসগুলো নেয় তবে সেটা অতটা কার্যকরী হবে না। কারণ প্রযুক্তির যে শুন্যতা আমরা রেগুলার ক্লাসে অনুভব করেছি সেগুলোই রিভিউ ক্লাসে আবারও হবে। সুতরাং আমি চাই রিভিউ ক্লাসগুলো সশরীরে নেয়া হোক।

এ বিষয়ে যোগাযোগ করা হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.মো. ইমদাদুল হক বলেনঃ
রিভিউ ক্লাস গুলো অনলাইনে হবে নাকি সশরীরে হবে এ বিষয়ে এখনো চুরান্ত সিদ্ধান্ত নেয়া হয় নি। ১৩ জুন একাডেমিক কাউন্সিল এর সভায় এ সম্পর্কে চুরান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরও বলেন, সিদ্ধান্ত গ্রহনে সকলের জন্য ভালো হবে এমন সিদ্ধান্ত ই নেয়া হবে।

উল্লেখ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কয়েকটি ফেসবুক গ্রুপে চালানো একটা সমিক্ষা থেকে দেখা যায় প্রায় ১৩০০ শিক্ষার্থী অনলাইন রিভিউ ক্লাসের বিপক্ষে অপরপক্ষে ৩৬ জন শিক্ষার্থী অনলাইন রিভিউ ক্লাসের পক্ষে। উক্ত সমিক্ষাটি চালিয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী কনিক স্বপ্নিল।

FB Comments

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে